Laws and Regulations

ইউনিয়ন পরিষদ ভােটগ্রহণ প্রক্রিয়া

প্রিয় বন্ধুরা, আপনাদের জন্য আজ ইউনিয়ন পরিষদ ভােটগ্রহণ প্রক্রিয়া নিয়ে আলোচনা করবো। এখানে আপনাদের ইউনিয়ন পরিষদ ভােটগ্রহণ সচিত্র প্রক্রিয়া দেখিয়ে দিব।

সূচীপত্র

ভােটদান প্রক্রিয়ার ধাপসমূহ

ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভােটদান প্রক্রিয়ার ধাপসমূহ প্রবাহ চিত্রের মাধ্যমে নিম্নে দেখানাে হলাে:

নির্বাচনে ভােটদান প্রক্রিয়ার ধাপসমূহ

ভােটদান প্রক্রিয়ার ধাপসমূহ
ভােটদান প্রক্রিয়ার ধাপসমূহ

ভােটপ্রদানে অনুসরণীয় নিয়মাবলী

ভােটকক্ষে ভােটারকে নির্ধারিত প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যেতে হলে ভােটগ্রহণ কর্মকর্তাদেরকে যে সকল নিয়মনীতি অনুসরণ করতে হবে নিম্নে তা সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হলােঃ

১. একজন ব্যক্তি যে এলাকার ভােটার তিনি কেবল সে ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট ভােটকেন্দ্রে চেয়ারম্যান পদের জন্য একটি, সংরক্ষিত আসনের সদস্য পদের জন্য একটি এবং সাধারণ আসনের সদস্য পদের জন্য একটি অর্থাৎ মােট তিনটি ভােট দিতে পারবেন।

২. ভােটার তালিকায় নাম আছে এমন প্রত্যেক ভােটারকে ভােটকেন্দ্রে সশরীরে উপস্থিত হয়ে ভােট দিতে হবে। একজন ভােটারের পক্ষে অন্য কাউকে ভােট দেবার জন্য অনুমতি দেয়া যাবে না;

৩. প্রত্যেক ভােটারকে তার ব্যালটগুলাে (চেয়ারম্যান, সংরক্ষিত আসনের সদস্য ও সাধারণ আসনের সদস্য পদের) গােপন কক্ষে নিয়ে ভােট প্রদান করতে হবে;

৪. কোনক্রমেই একাধিক ভােটার একই সময়ে গােপন কক্ষে প্রবেশ বা অবস্থান করতে পারবেন না। তবে কোনাে দৃষ্টি প্রতিবন্ধী বা শারীরিক প্রতিবন্ধী ভােটারকে সাহায্যকারীর উপস্থিতির বিষয়টি ব্যতিক্রম;

৫. কোনাে ভােটারের ভােটদান সম্পন্ন হলে তাকে সাথে সাথে ভােটকেন্দ্র ত্যাগ করতে হবে।

ভােটকক্ষে লাইন নিয়ন্ত্রণ ও ভােটার শনাক্তকরণের দায়িত্বে নিয়ােজিত পােলিং অফিসার নিলিখিত ধাপসমূহ অনুসরণ করবেন

১. ভােটারকে তাদের ভােটার স্লিপ (যদি থাকে) প্রদর্শনের জন্য অনুরােধ করবেন;

২. ভােটার তালিকায় ছবির সাথে সংশ্লিষ্ট ভােটারের চেহারা মিলিয়ে দেখবেন এবং ভােটার তালিকার অন্যান্য তথ্য যাচাই করবেন। সবকিছু যথাযথ থাকলে হাতের আঙ্গুলে অমােচনীয় কালির দাগ আছে কি না, তা পরীক্ষা করবেন ও কালির দাগ লাগানাের জন্য পরবর্তী দায়িত্বপ্রাপ্ত ২য় পােলিং অফিসারের নিকট প্রেরণ করবেন;

৩. ২য় পােলিং অফিসার কর্তৃক হাতের আঙ্গুলে অমােচনীয় কালির দাগ লাগানাে হলে ১ম পােলিং অফিসার উচ্চ স্বরে ভােটারের ক্রমিক নম্বর ও নাম উচ্চারণ করবেন যাতে উপস্থিত পােলিং এজেন্টরা ও সহকারী প্রিজাইডিং অফিসার শুনতে পায় এবং ভােটার তালিকাতে ভােটার ক্রমিক নম্বরে টিক চিহ্ন দিতে হবে যাতে বােঝা যায় যে, তাঁকে ব্যালট পেপার দেয়া হয়েছে;

৪. যদি ভােটার তালিকার ছবির সাথে চেহারার মিল না থাকে, তাহলে ভােটারের অন্যান্য তথ্য যাচাই করতে হবে। প্রাপ্ত তথ্য যদি
ভােটার তালিকার তথ্য থেকে ভিন্ন হয়, তাহলে তাকে প্রিজাইডিং অফিসারের নিকট অর্পণ করবেন;

৪. লাইনে দাড়ানাে অবস্থায় ভােটাররা যেন যথাসম্ভব আরামদায়ক পরিবেশে দাড়িয়ে অপেক্ষা করেন তা নিশ্চিত করবেন।

৫. প্রতিবন্ধী, বয়স্ক, শারীরিকভাবে অক্ষম, সন্তান সম্ভবা প্রমুখ ভােটারদের ভােট প্রদানের ক্ষেত্রে সর্বোচ্চ সুবিধা ও অগ্রাধিকারের বিষয়টি লক্ষ রেখে তাদের সহায়তা করবেন;

৬. ভােটকক্ষে ভােটারের ভিড় সৃষ্টি হতে দিবেন না।

চিত্র: ভােটকক্ষে বাইরে অপেক্ষমান ভােটারের লাইন ও পােলিং অফিসার কর্তৃক ভােটার তালিকাতে ভােটারের
ক্রমিক নম্বর টিক দেয়া;

ভােটদানে সহায়তা প্রদান (ইউনিয়ন পরিষদ ভােটগ্রহণ প্রক্রিয়া)

যদি কোন ভােটার দৃষ্টিপ্রতিবন্ধী অথবা অন্যভাবে এরূপ অক্ষম হন যে, তিনি অন্য কোন ব্যক্তির সহায়তা ব্যতিরেকে ভােটপ্রদান করতে পারবেন না, তা হলে প্রিজাইডিং অফিসার তাকে কোন ব্যক্তির সহায়তা গ্রহণের অনুমতি প্রদান করবেন এবং উক্ত ভােটার উক্ত সহায়তা প্রদানকারী ব্যক্তির সাহায্যে ভােট প্রদান করতে পারবেন।

তবে পােলিং এজেন্ট, নির্বাচনি এজেন্ট, প্রার্থী বা পর্যবেক্ষক সহায়তাকারী ব্যক্তি হতে পারবেন না। যদি অসমর্থ ব্যক্তি ব্যালটে ছাপ দিতে অক্ষম হন তবে প্রিজাইডিং অফিসার সহায়তাকারী ব্যক্তিকে ভােটারের ব্যালটটি ভােটারের পছন্দ অনুযায়ী চিহ্নিত করতে নির্দেশনা প্রদান করবেন।

দৃষ্টি প্রতিবন্ধী বা শারীরিক প্রতিবন্ধী বা অন্য কোন প্রকারে শারীরিকভাবে অসমর্থ ভােটারের প্রতিবন্ধকতার ধরন চিহ্নিত করার চেষ্টা করুন এবং তাঁর প্রয়ােজন অনুসারে সহায়তা প্রদানের ব্যবস্থা করুন।

সকল ভােটার যেন নির্বাচনে অংশগ্রহণ করে তা নিশ্চিত করা নির্বাচন কমিশল্পে প্রতিনিধি হিসেবে আপনার দায়িত্ব। মনে রাখতে হবে যে অন্য সকল সক্ষম ভােটারের মতােই একজন প্রতিবন্ধী ব্যক্তিরও সকল মৌলিক সাংবিধানিক অধিকার রয়েছে।

ভােটদানে সহায়তা প্রদান

অমােচনীয় কালির দাগ প্রদান (২য় পােলিং অফিসার এর করণীয়)

১. ভোটগ্রহণকালে অমােচনীয় কালির দাগ প্রদানের দায়িত্বে নিয়ােজিত পােলিং অফিসার নিম্নলিখিত ধাপসমূহ অনুসরণ করবেন:

২. ভােটারের হাতের আঙ্গুলে অমােচনীয় কালির দাগ আছে কি না তা পরীক্ষা করবেন (আঙ্গুলে অমােচনীয় কালির দাগের উপস্থিতির অর্থ উক্ত ভােটার ইতােমধ্যেই ভােট দিয়েছেন এবং তিনি আর ভােট দিতে পারবেন না। তাই তাকে ব্যালট পেপার দেয়া যাবে না);

৩. ভােটারের আঙ্গুলে অমােচনীয় কালির দাগ দিবেন;

৪. ভােটারকে ব্যালট দেয়ার জন্য সহকারী প্রিজাইডিং অফিসারের নিকট পাঠাবেন।

অমােচনীয় কালির দাগ প্রদান

যাচাই ও অমােচনীয় কালি দেয়ার জন্য করণীয় (ইউনিয়ন পরিষদ ভােটগ্রহণ প্রক্রিয়া)

ক. যদি কোনাে ভােটারের বাম হাত না থাকে তাহলে তার ডান হাতে উক্ত প্রক্রিয়া সম্পন্ন করবেন।

খ. যদি কোনাে ভােটার হাতে অমােচনীয় কালির দাগ নিতে অস্বীকৃতি জানান, ভােটগ্রহণ কর্মকর্তা তাকে বুঝিয়ে বলবেন যে হাতে অমােচনীয় কালির দাগ না নিলে কেউ ভােট দিতে পারবেন না। এরপরও যদি তিনি রাজী না হন, তাহলে তাকে ভােট দিতে দেয়া যাবে না।

গ. সাধারণত ভােটারের বাম হাতের বৃদ্ধাঙ্গুলে অমােচনীয় কালির কলম দিয়ে দাগ দেবেন। দাগটি নখ ও চামড়ার সংযােগস্থলে লাগাতে হবে।

যদি … তাহলে কী করতে হবে?

কোনাে ব্যক্তি যদি তাঁর পরিবারের অন্য কোনাে সদস্য বা বন্ধুর পক্ষে ভােট দিতে আসেন?

  • নিজের ভােট ছাড়া অন্য কারও ভােট দেবার বিধান নাই এবং এটি একটি শাস্তিযােগ্য অপরাধ।

ভােটার তালিকাতে নাম পাওয়া যাচ্ছে না এমন কোনাে ব্যক্তি যদি ভােট দিতে আসেন?

  • কোনাে ভােটকেন্দ্রে যদি এমন কোনাে ব্যক্তি ভােট দিতে আসেন যার নাম উক্ত কেন্দ্রের আওতাধীন ভােটার এলাকার ভােটার তালিকাতে পাওয়া যাচ্ছে না, তাহলে তিনি সেই ভােটকেন্দ্রে ভােট দিতে পারবেন না।

ভােটার কি ভুল ভােটকক্ষে এসেছেন?

  • উক্ত ভােটার অন্য কোন ভােটকক্ষের জন্য নির্ধারিত ভােটার এলাকার ভােটার তালিকাভূক্ত হতে পারেন। তিনি কোন্ এলাকার ভােটার তালিকায় (নগর, শহর, গ্রাম) নিবন্ধিত হয়েছেন এবং কোন ভােটকক্ষে ভােট দিবেন সে বিষয়ে পরামর্শ দিন।

যদি কোনাে ব্যক্তি ভােট দিতে আসেন কিন্তু কোনাে প্রার্থী বা নির্বাচনি এজেন্ট বা পােলিং এজেন্ট তাঁকে চ্যালেঞ্জ করেন, তাহলে কী করতে হবে?

  • এক্ষেত্রে উক্ত ভােটার আপত্তিকৃত ভােটদান প্রক্রিয়া অনুসরণ করে ভােট দিতে পারবেন।

ব্যালট পেপার সরবরাহ (সহকারী প্রিজাইডিং অফিসার এর করণীয়)

ব্যালট ইস্যু করার পূর্বে নিম্নোক্ত কাজগুলাে করতে হবেঃ

১. ভােটারের আঙুলে অমােচনীয় কালির দাগ দেয়ার পর এবং ভােটার তালিকায় টিক (v) দেয়ার সাথে সাথে সহকারী প্রিজাইডিং
অফিসারকে প্রতিটি ব্যালটের মুড়িপত্র অংশে “ভােটার তালিকায় ভােটারের ক্রমিক সংখ্যা ………” এর বিপরীতে ভােটারের ক্রমিক নম্বর (চার অংকের) লিখতে হবে।

২. ভােটারকে ব্যালট পেপার দেওয়ার পূর্বে প্রতিটি ব্যালটের মুড়িপত্র অংশের সামনের দিকে সরকারি (অফিসিয়াল) সিল দিতে হবে এবং নির্ধারিত স্থানে ভােটারের স্বাক্ষর, যারা স্বাক্ষর দিতে পারে না তাদের টিপসই নিতে হবে।

৩. এরপর প্রতিটি ব্যালট পেপারের অপর পৃষ্ঠায় সরকারি (অফিসিয়াল) সিলমােহর দিয়ে সহকারী প্রিজাইডিং অফিসার কর্তৃক অনুস্বাক্ষর দিতে হবে।

৪. তিনটি পদের জন্য তিনটি ব্যালট পেপার ভােটারের হাতে দিতে হবে।

৫. ব্যালট চিহ্নিতকরণ মার্কিং সিলে কালি লাগিয়ে সেটি ভােটারের হাতে দিতে হবে। স্ট্যাম্প প্যাডে যেন পর্যাপ্ত, কিন্তু অতিরিক্ত কালি না থাকে তা সহকারী প্রিজাইডিং অফিসারকে লক্ষ রাখতে হবে।

৬. যদি ভােটার জানতে চান ব্যালটে কিভাবে সিল মারতে হবে সে বিষয়ে ভােটারকে নিরপেক্ষ পরামর্শ দিতে হবে। ভােটারের পছন্দকে কোনভাবেই প্রভাবিত করা যাবে না। ভােটার কিভাবে প্রতীকে সিল মারবেন শুধু সে বিষয়টি মুখে ব্যাখ্যা করতে হবে। ব্যালট পেপারে সিল মারার পর ভােটার কিভাবে ব্যালটটি ভাজ করবেন তা তাঁকে দেখিয়ে দিতে হবে।

৭. ভােটারকে ব্যালট পেপার প্রদানের পর তাকে গােপন কক্ষে যাবার দিক দেখিয়ে দিন এবং ভােট প্রদানের পর ব্যালটি কোন বাক্সে ফেলতে হবে তা ভােটারকে দেখাতে হবে।

এছাড়াও ইউনিয়ন পরিষদ ভােটগ্রহণ প্রক্রিয়ায় সহকারী প্রিজাইডিং অফিসার এর করণীয়

মুড়িপত্র থেকে ব্যালট পেপারসমূহ সাবধানে বিচ্ছিন্ন করতে হবে যাতে এটি কোনভাবেই নষ্ট না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

শুধু দৃষ্টি প্রতিবন্ধী বা শারীরিক প্রতিবন্ধী বা অন্য কোন প্রকারের শারীরিক অসমর্থতার কারনে ভােটদানে অক্ষম এমন ভােটারের সহায়ক ছাড়া গােপন কক্ষে একসাথে একজনের বেশি ভােটার যেন না যায় তা নিশ্চিত করতে হবে।

সহকারী প্রিজাইডিং অফিসারকে প্রাপ্ত ব্যালট পেপারসমূহ এবং ব্যালট বাক্স সার্বক্ষণিকভাবে সুরক্ষিত রাখতে হবে।

সহকারী প্রিজাইডিং অফিসার এর করণীয়
সহকারী প্রিজাইডিং অফিসার এর করণীয়

নষ্ট ও বাতিলকৃত ব্যালট পেপার

অসাবধানতাবশতঃ যদি কোন ভােটার তার অনুকূলে ইস্যুকৃত ব্যালট পেপার এরূপভাবে ব্যবহার করেন যে, তা ব্যালট পেপার হিসেবে আর ব্যবহার করা সম্ভব নয়, সেক্ষেত্রে যদি তিনি সন্তোষজনকভাবে প্রিজাইডিং অফিসারের নিকট তার অসাবধানতার বিষয় প্রমাণ করতে পারেন, তা হলে তিনি আরেকটি ব্যালট পেপার পাবেন।

নষ্ট ব্যালট পেপারটি প্রিজাইডিং অফিসারের নিকট ফেরত দিতে হবে। নষ্ট ব্যালট পেপার প্রিজাইডিং অফিসার স্বাক্ষর করে বাতিল করে দেবেন এবং বাতিলকৃত ব্যালট পেপারের মুড়িপত্রে ঐ মর্মে উল্লেখ করে স্বাক্ষর প্রদান করবেন।

উক্ত ভােটারকে ব্যালট পেপার প্রদান করার জন্য সহকারী প্রিজাইডিং অফিসারকে আদেশ প্রদান করবেন। নষ্ট ব্যালট পেপারগুলাে নষ্ট ও বাতিলকৃত ব্যালট পেপার” লিখিত একটি প্যাকেটে (প্যাকেট-৫) রাখবেন।

এতদ্ব্যব্যতিত ভােটারকে প্রদত্ত ব্যালট পেপার যদি কোন ভােটার ব্যালট বাক্সে না ফেলেন এবং যদি তা ভােটকেন্দ্রে বা তার আশেপাশে নষ্ট অবস্থায় পাওয়া যায়, তাহলে প্রিজাইডিং অফিসার সে ব্যালট পেপারটিও বাতিল করে দেবেন।

এছাড়া যদি কোন ভােটার ব্যালট পেপার পাওয়ার পর উহা ব্যবহার করতে না চান বা ভােট প্রদান করতে না চান, তাহলে তিনি তা প্রিজাইডিং অফিসারের নিকট ফেরৎ দিবেন এবং প্রিজাইডিং অফিসার তা তার স্বীয় স্বাক্ষরে বাতিল করবেন।

এ সকল প্রকার ব্যালট পেপারও “নষ্ট ও বাতিলকৃত ব্যালট পেপার” বলে গণ্য হবে। যদি সহকারী প্রিজাইডিং অফিসার ব্যালট পেপার ইস্যু করার সময় অসাবধানতাবশতঃ কোনাে ভুল করেন বা ব্যালট পেপারটির ক্ষতিসাধন। করেন, তাহলে তিনি সেটিকে নষ্ট ব্যালট হিসেবে গণ্য করবেন।

ভােটারের জন্য নতুন একটি ব্যালট পেপার ইস্যু করবেন। এক্ষেত্রে নতুন ইস্যুকৃত ব্যালট পেপারের মুড়িপত্রে স্বাক্ষর প্রদান ও ব্যালটের অপর পৃষ্ঠায় অফিসিয়াল সিলের ছাপসহ ব্যালট সরবরাহের সকল স্বাভাবিক প্রক্রিয়া অনুসরণ করবেন।

চিত্র: নষ্ট ও বাতিলকৃত ব্যালট পেপার

ব্যালট চিহ্নিতকরণঃ ভােটার

  • ভােটদান কক্ষে (গােপন কক্ষ) যাবেন;
  • ব্যালট পেপারসমূহ চিহ্নিতকরণের জন্য প্রদত্ত মার্কিং সিল দ্বারা ব্যালট পেপারে তাঁর পছন্দের প্রার্থীর পক্ষে গােপনে চিহ্নিত করবেন;
  • ব্যালট পেপারসমূহ এমনভাবে ভাজ করবেন, যাতে শুধু ব্যালটের পিছনের খালি পৃষ্ঠা দেখা যায়;
  • গােপনকক্ষ ত্যাগ করবেন এবং ব্যালট বাক্সে ব্যালট ফেলার জন্য যেখানে ব্যালট বাক্স রাখা আছে সেদিকে যাবেন;

ভােটের গােপনীয়তাঃ

প্রত্যেক ভােটারকে ব্যালটসমূহ গােপনে চিহ্নিত করতে হবে।

শুধু দৃষ্টি প্রতিবন্ধীবা শারীরিক প্রতিবন্ধী বা অন্য কোন প্রকারে শারীরিকভাবে অসমর্থ ভােটারের সহায়তাকারী ছাড়া গােপন
কক্ষে একসাথে একজনের বেশি ভােটার প্রবেশ করতে পারবেন না;

প্রত্যেক ভােটারকে তার ভােটটি নিজে এসে দিতে হবে, কোনাে ভােটারের পক্ষ থেকে অন্য কেউ ভােট দিতে পারবেন না।

চিত্র: ভােটার কর্তৃক ব্যালট চিহ্নিতকরণ ও গােপন কক্ষে ভােটার
চিত্র: ভােটার কর্তৃক ব্যালট চিহ্নিতকরণ ও গােপন কক্ষে ভােটার

ব্যালট বাক্সে ব্যালট রাখা

ব্যালট বাক্সের নিরাপত্তার দায়িত্বে থাকা নির্বাচনি কর্মকর্তাবৃন্দ

চিত্র : ভােটার কর্তৃক ব্যালট বাক্সে ব্যালট ফেলা
চিত্র : ভােটার কর্তৃক ব্যালট বাক্সে ব্যালট ফেলা

১. ভােটারকে ব্যালট বাক্সের নিকটে আসতে দিবেন। একসাথে মাত্র একজন ভােটার ব্যালট বাক্সের নিকট আসতে পারবেন।

২. ভােটারকে তার ব্যালটটি ব্যালট বাক্সে ফেলতে বলবেন।

৩. ভােটারকে দ্রুত ভােটকক্ষ ত্যাগ করতে বলবেন। এসময় দায়িত্বরত সকল নির্বাচনি কর্মকর্তা লক্ষ রাখবেন যেন কোনাে ভােটার ভােটকক্ষ থেকে বের হবার সময় ব্যালট বা অন্য কোনাে নির্বাচনি উপকরণ সাথে নিয়ে না যান।

ভােটগ্রহণ সমাপ্তকরণ (ইউনিয়ন পরিষদ ভােটগ্রহণ প্রক্রিয়া)

ভােটগ্রহণ বিকেল ৪:০০ টায় শেষ হবে। প্রিজাইডিং অফিসার ভােটকেন্দ্রের প্রধান ফটকের সামনে (৩:৪৫ টায়) ঘােষণা করবেন যে, আর ১৫ মিনিটের মধ্যে ভােটগ্রহণ শেষ হবে।

ঠিক ৪:০০টার সময় ভােটকেন্দ্রের প্রধান প্রবেশ পথ বন্ধ করে দিতে হবে। বিকেল ৪:০০ টার পরে কোনাে ভােটার ভােটকেন্দ্রের চৌহদ্দির মধ্যে প্রবেশ করতে পারবেন না।

যেসকল ভােটার এই সময়ে ভােটকেন্দ্রের ভিতরে লাইনে দাঁড়িয়ে থাকবেন তারা ভােট দিতে পারবেন। ভােটকেন্দ্রের ভিতরে লাইনে থাকা সকল ভােটারের ভােটদান শেষ না হওয়া পর্যন্ত ভােটগ্রহণ চলতে থাকবে।

ইউনিয়ন পরিষদ ভােটগ্রহণ প্রক্রিয়ায় ব্যালট বাক্সের উপরিভাগ সিলকরণ

সর্বশেষ ভােটারের ভােটদানের পর সহকারী প্রিজাইডিং অফিসার যথাসম্ভব তাড়াতাড়ি ব্যালট বাক্সের ব্যালট পেপার ফেলার ঢাকনাটি তার কাছে রক্ষিত ৫ম প্লাষ্টিক সিলটির (লক) নম্বর ঘােষণা করে তা দ্বারা বন্ধ করে দিবেন। এর অর্থ ভােটগ্রহণের সমাপ্তি।

চিত্র : ভােটগ্রহণ শেষে সিলকৃত ব্যালট বাক্স
চিত্র : ভােটগ্রহণ শেষে সিলকৃত ব্যালট বাক্স

ইউনিয়ন পরিষদ ভােটগ্রহণ প্রক্রিয়ায় ভােটগ্রহণ সমাপ্তির পর

ভােটকেন্দ্রের সকল সহকারী প্রিজাইডিং অফিসার তাঁদের ব্যালট বাক্সসহ অন্যান্য দ্রব্যাদি প্রিজাইডিং অফিসার কর্তৃক নির্ধারিত কক্ষে প্রিজাইডিং অফিসারের নিকট নিয়ে আসবেন। প্রত্যেক সহকারী প্রিজাইডিং অফিসার যা আনবেন:

ক. ভােটারের ছবিসহ চিহ্নিত ভােটার তালিকা;

খ. সিলকৃত ব্যালট বাক্স;

গ. ব্যবহৃত ব্যালটের মুড়িপত্র;

ঘ. অব্যবহৃত ব্যালট পেপার;

ঙ. নষ্ট ও বাতিলকৃত ব্যালট পেপার (যদি থেকে থাকে) রাখা হয়েছে এমন প্যাকেট;

চ. অমােচনীয় কালির কলম;

ছ. পূরণকৃত ফরম (যদি থাকে);

জ. সরকারি (অফিসিয়াল) সিল ও মার্কিং সিল;

ঝ. অন্যান্য উপকরণাদি (বলপেন, ধাতব পাত, স্ট্যাম্প প্যাড ইত্যাদি)।

  • সহকারী প্রিজাইডিং অফিসার নিশ্চিত করবেন যে, ভােটগ্রহণ সংশ্লিষ্ট কোনাে কাগজপত্রাদি ও উপকরণ ভােটকক্ষের কোথাও ফেলে রাখা হয়নি।
  • প্রিজাইডিং অফিসার ব্যালট বাক্স ও সিলের ক্রমিক নম্বর ফরম-ঝ এর সাথে মিলিয়ে যাচাই করবেন;
  • প্রিজাইডিং অফিসার সহকারী প্রিজাইডিং অফিসারের নিকট হতে প্রাপ্ত সকলকাগজপত্রাদি ও উপকরণ যাচাই করবেন এবং নিশ্চিত হবেন যে সকল প্রয়ােজনীয় কাগজপত্রাদি ও উপকরণ উপস্থাপিত হয়েছে।
  • সহকারী প্রিজাইডিং অফিসার ব্যালট পেপারের হিসাব প্রিজাইডিং অফিসারের নিকট জমা দেবেন। এই হিসাবে নিম্নোক্ত বিষয়াবলী অন্তর্ভুক্ত থাকবেঃ
    • ক. ভােটকক্ষের জন্য প্রাপ্ত মােট ব্যালটের সংখ্যা (ব্যালটের প্রথম ও শেষ ক্রমিক নম্বরসহ);
    • খ. মােট অব্যবহৃত ব্যালটের সংখ্যা;
    • গ. মােট সরবরাহকৃত ব্যালটের সংখ্যা;
    • ঘ. মােট নষ্ট ব্যালটের সংখ্যা।

সকল ভােটগ্রহণ কর্মকর্তা ভােটগ্রহণ শেষে ভােটকেন্দ্র ও ভােটকক্ষ গােছানাে ও পরিচ্ছন্নতার কাজে একে অন্যকে সহযােগিতা করবেন এবং কোথাও নির্বাচন সংশ্লিষ্ট কোনাে উপকরণ পড়ে নেই তা নিশ্চিত করবেন।

সহকারী প্রিজাইডিং অফিসার যে সকল উপকরণ জমা দিবেন প্রিজাইডিং অফিসার সেগুলােকে যাচাই করবেন এবং নিজ হেফাজতে রাখবেন।

পােলিং অফিসারগণ সহকারী প্রিজাইডিং অফিসারের তত্ত্বাবধানে ব্যালট বাক্সগুলাে গণনার জন্য নির্ধারিত কক্ষে নিয়ে আসবেন। প্রিজাইডিং অফিসার এবং সহকারী প্রিজাইডিং অফিসার ব্যালট বাক্সের সিল/লক খােলার পর অন্যান্য ভােটগ্রহণ কর্মকর্তাদের সহায়তায় ভােট গণনা প্রক্রিয়া সম্পন্ন করবেন।

ভােট গণনা প্রক্রিয়া পরিচালনার দায়িত্ব প্রিজাইডিং অফিসারের উপরে ন্যস্ত। তিনি সহকারী প্রিজাইডিং অফিসার ও পােলিং অফিসারদের দায়িত্ব নির্দিষ্ট করে দেবেন।

পরিষদ নির্বাচন ভােট গণনার সময় মােবাইল ফোন ব্যবহার করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। গণনা প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত গণনা কক্ষের সকল ব্যক্তি (যদি কারাে কাছে থাকে) তাদের মােবাইল ফোন প্রিজাইডিং অফিসারের নিকট জমা রাখবেন এবং গণনা কক্ষ থেকে কেউ বাইরে যেতে পারবেন না।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

সকল তথ্য পাওয়ার জন্য খেয়ালী ডট কম এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

সংশ্লিষ্ট তথ্য

একটি মন্তব্য যোগ করুন অথবা অভিযোগ পেশ করুন

Back to top button