SSC Assignment

এসএসসি ২০২২ একাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট

শারীরিক শিক্ষা, পৌরনীতি ও নাগরিকতা, ফিন্যান্স ও ব্যাংকিং, জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট বিভাগ ভিত্তিক একপাতায় পিডিএফ ডাউনলোড

বরাবরের মত আবারও ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ১১শ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। ০৯ ফেব্রুয়ারি, এসএসসি ২০২২ একাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট এর বিষয়সমূহ প্রকাশ কর্তৃপক্ষ। মাউশি পরিচালক (মাধ্যমিক) প্রফেসর মােহাম্মদ বেলাল হােসাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে একাদশ সপ্তাহের জন্য শারীরিক শিক্ষা, জীব বিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, পৌরনীতি ও নাগরিকতা পাঠ্যবই থেকে এ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়।

খেয়ালী ডট কম এর পাঠকদের জন্য এস এস সি ২০২২ একাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট বিস্তারিত আলোচনা করা হলো। এখানে তোমরা ২০২২ সালের এস এস সি বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের ১১তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পাবে এবং চাইলে সরাসরি এখানে সবগুলো কাজ দেখতে পাবে এবং বিভাগ ভিত্তিক পিডিএফ ডাউনলোড করে নিতে পারবে।

সূচীপত্র

এসএসসি ২০২২ একাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিজ্ঞপ্তি

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ০৯ ফেব্রুয়ারি ২০২২, এস এস সি পরীক্ষার্থীদের ১১তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলেন-

কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (এনসিটিবি) কর্তৃক প্রণয়নকৃত ২০২২ সালের এস.এস.সি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলােকে নির্ধারিত গ্রিড অনুযায়ী একাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিতরণ করা হলাে।

বিতরণকৃত একাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের প্রদান ও গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধি-নিষেধ যথাযথভাবে অনুসরণপূর্বক প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

নিচের ছবিতে এস এস সি ২০২২ একাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিজ্ঞপ্তি দেখুন

এসএসসি ২০২২ একাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিজ্ঞপ্তি

এসএসসি পরীক্ষা ২০২২ একাদশ সপ্তাহ শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য ১নং এ্যাসাইনমেন্ট

বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার এসএসসি পরীক্ষার্থীরা ১১শ সপ্তাহে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য পাঠ্যবইয়ের সপ্তম অধ্যায় থেকে বয়ঃসন্ধিকালের বিভিন্ন বিষয় অধ্যয়ন করে একটি অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে।

এটি লিখতে গিয়ে শিক্ষার্থীরা বয়ঃসন্ধিকাল ও বয়ঃসন্ধিকালের পরিবর্তনসমূহ ব্যাখ্যা করা, বয়ঃসন্ধিকালে শারীরিক ও মানসিক পরিবর্তনের সময় কী করণীয় তা নির্ধারণ করা, বয়ঃসন্ধিকালে বিভিন্ন প্রকার মানসিক চাপ মােকাবিলার কৌশলগুলাে ব্যাখ্যা করা আয়ত্ব করতে পারবে।

বিষয়নম্বরঅ্যাসাইনমেন্ট শিরোনামমোট মার্ক
শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য০১বয়ঃসন্ধিকালীন মানসিক ও শারীরিক পরিবর্তনগুলি শনাক্তকরণ এবং মানসিক চাপ মােকাবেলার কৌশল নিরূপণকরণ১৬

নিচের ছবিতে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য ১নং এ্যাসাইনমেন্ট : এসএসসি পরীক্ষা ২০২২ একাদশ সপ্তাহ বিস্তারিত দেওয়া হল-

শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য ১নং এ্যাসাইনমেন্ট : এসএসসি পরীক্ষা ২০২২ একাদশ সপ্তাহ

অ্যাসাইনমেন্টঃ বয়ঃসন্ধিকালীন মানসিক ও শারীরিক পরিবর্তনগুলি শনাক্তকরণ এবং মানসিক চাপ মােকাবেলার কৌশল নিরূপণকরণ

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): ক. মানসিক পরিবর্তনের ধারণা; খ, মানসিক পরিবর্তন শনাক্তকরণ, গ. শারীরিক পরিবর্তন শনাক্তকরণ; ঘ. মানসিক চাপ মােকাবিলার উপায়;

এসএসসি পরীক্ষা ২০২২ একাদশ সপ্তাহ জীব বিজ্ঞান ২নং এ্যাসাইনমেন্ট

বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা একাদশ সপ্তাহে জীববিজ্ঞান পাঠ্যপুস্তকের ২৩৭-২৩৯ পৃষ্ঠা পাঠ করতে হবে এবং সেখান থেকে অর্জিত শিখনফলের আলোকে প্রজনন স্বাস্থ্য নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে জীব বিজ্ঞান ২নং এ্যাসাইনমেন্ট : এসএসসি পরীক্ষা ২০২২ একাদশ সপ্তাহ লিখতে হবে।

এই অ্যাসাইনমেন্ট লিখতে গিয়ে তোমরা প্রজনন অঙ্গ হিসেবে ফুলের কাজ বর্ণনা করতে পারবে এবং সপুষ্পক উদ্ভিদের জীবনচক্রের সাহায্যে উদ্ভিদের যৌন প্রজনন ব্যাখ্যা করতে পারবে।

বিষয়নম্বরঅ্যাসাইনমেন্ট শিরোনামমোট মার্ক
জীববিজ্ঞান০২বিভিন্ন প্রকারের উদ্ভিদের অভিযােজনিক বৈশিষ্ট্যের সাথে পরাগায়নের মাধ্যমের সম্পর্ক নির্ণয়১২

নিচের ছবিতে এসএসসি পরীক্ষা ২০২২ একাদশ সপ্তাহ জীব বিজ্ঞান ২নং এ্যাসাইনমেন্ট দেখুন

অ্যাসাইনমেন্টঃ বিভিন্ন প্রকারের উদ্ভিদের অভিযােজনিক বৈশিষ্ট্যের সাথে পরাগায়নের মাধ্যমের সম্পর্ক নির্ণয়;

নির্দেশনা/সংকেতঃ

ধাপ-১: প্রথমে সহায়ক সংযুক্তিতে প্রদত্ত চারটি নমুনা (১-৪) এর চিত্র ভালােভাবে পর্যবেক্ষণ করতে হবে এবং জীববিজ্ঞান পাঠ্যপুস্তকের ২৩৭-২৩৯ পৃষ্ঠা পাঠ করতে হবে।

ধাপ-২: খাতায় নিচের মতাে একটি ছক তৈরি করতে হবে:

নমুনা নংআকর্ষণীয় বর্ণযুক্ততুলনামূলকভাবে বড় আকারেরতুলনামূলকভাবে মাঝারি আকারেরতুলনামূলকভাবে ছােট আকারেরজলজ উদ্ভিদস্থলজ উদ্ভিদ
০১
০২
০৩
০৪

ধাপ-৩: ছকটিতে যেসব ঘরে যেসব বৈশিষ্ট্য রয়েছে সেই অনুসারে সেসব ঘরে টিক চিহ্ন দিতে হবে। আর যেসব ঘরে কোনাে বৈশিষ্ট্য প্রযােজ্য নয় সেগুলােতে ক্রস চিহ্ন দিতে হবে।

ধাপ-৪: উপরে উল্লিখিত ছকের বৈশিষ্ট্য অনুসারে উদ্ভিদটি পরাগায়নের কোন মাধ্যমের জন্য সর্বাধিক অভিযােজিত তা উল্লেখ ও ব্যাখ্যাসহ নিচের মতাে একটি ছক তৈরি করে সেখানে লিপিবদ্ধ করতে হবে:

নমুনা নংপরাগায়নের মাধ্যম ও ব্যাখ্যা
০১
০২
০৩
০৪

একটি নমুনার জন্য পরাগায়নের একটি মাধ্যমের নাম উল্লেখ করতে হবে, একাধিক নয়।

এসএসসি পরীক্ষা ২০২২ একাদশ সপ্তাহ পৌরনীতি ও নাগরিকতা ২নং এ্যাসাইনমেন্ট

মানবিক বিভাগের এসএসসি পরীক্ষার্থীরা একাদশ সপ্তাহে তাদের পৌরনীতি ও নাগরিকতা পাঠ্যবইয়ের দ্বিতীয় অধ্যায় নাগরিক ও নাগরিকতা থেকে অধ্যয়ন করে এই অ্যাসাইনমেন্ট লিখতে হবে।

এটি সমাধান করতে গিয়ে তারা নাগরিক ও নাগরিকতার ধারণা ব্যাখ্যা করতে পারবে, নাগরিকের অধিকার ও কর্তব্যের সম্পর্ক ব্যাখ্যা করতে পারবে, নাগরিকের অধিকার ও কর্তব্যের ধারণা বর্ণনা করতে পারবে এবং নাগরিক দায়িত্ব ও কর্তব্য পালনে আগ্রহী হবে।

বিষয়নম্বরঅ্যাসাইনমেন্ট শিরোনামমোট মার্ক
পৌরনীতি ও নাগরিকতা০২পরিপূর্ণ নাগরিক অধিকার পেতে হলে যথাযথ কর্তব্য পালন করতে হয় শীর্ষক ২৫০-৩০০ শব্দের প্রতিবেদন২০

নিচের ছবিতে এসএসসি পরীক্ষা ২০২২ একাদশ সপ্তাহ পৌরনীতি ও নাগরিকতা ২নং এ্যাসাইনমেন্ট দেখুন

এসএসসি পরীক্ষা ২০২২ একাদশ সপ্তাহ পৌরনীতি ও নাগরিকতা ২নং এ্যাসাইনমেন্ট

অ্যাসাইনমেন্টঃ পরিপূর্ণ নাগরিক অধিকার পেতে হলে যথাযথ কর্তব্য পালন করতে হয়। সংকেতগুলাে অনুসরণ করে ২৫০/৩০০ শব্দের উপর একটি প্রতিবেদন তৈরি কর।

নির্দেশনা/ (সংকেত/ধাপ/পরিধি): দ্বিতীয় অধ্যায়ঃ (নাগরিক ও নাগরিকতা)

১। নাগরিক ও নাগরিকতার ধারণা;

২। সুনাগরিকের গুণাবলী;

৩। নাগরিক অধিকার ও অধিকারের শ্রেণিবিভাগ;

৪। নাগরিকেরকর্তব্য ও কর্তব্যের শ্রেণিবিভাগ;

৫। অধিকার ও কর্তব্যের সম্পর্ক;

এসএসসি পরীক্ষা ২০২২ একাদশ সপ্তাহ ফিন্যান্স ও ব্যাংকিং ২নং এ্যাসাইনমেন্ট

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে যেসকল শিক্ষার্থী ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে তাদের জন্য এগারতম সপ্তাহে ফিন্যান্স ও ব্যাংকিং পাঠ্য বই থেকে অর্থের বর্তমান ও ভবিষ্যৎ মূল্য সংক্রান্ত বিষয়ে অধ্যয়ন করে নির্ধারিত কাজটি শেষ করতে হবে।

এই অ্যাসাইনমেন্ট লিখতে গিয়ে ছাত্র/ছাত্রীরা অর্থের সময় মূল্যের ধারণা ব্যাখ্যা করতে পারবে অর্থের বর্তমান মূল্য ও ভবিষ্যৎ মূল্যের মধ্যে সম্পর্ক নির্ণয় করতে পারবে।

বিষয়নম্বরঅ্যাসাইনমেন্ট শিরোনামমোট মার্ক
ফিন্যান্স ও ব্যাংকিং০২অর্থের বর্তমান ও ভবিষ্যৎ মূল্য নির্ণয় করে বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণ১২

নিচের ছবিতে এসএসসি পরীক্ষা ২০২২ একাদশ সপ্তাহ ফিন্যান্স ও ব্যাংকিং ২নং এ্যাসাইনমেন্ট দেখুন

এসএসসি পরীক্ষা ২০২২ একাদশ সপ্তাহ ফিন্যান্স ও ব্যাংকিং ২নং এ্যাসাইনমেন্ট

অ্যাসাইনমেন্টঃ অর্থের বর্তমান ও ভবিষ্যৎ মূল্য নির্ণয় করে বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণ

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): অ্যাসাইনমেন্ট প্রণয়নের ক্ষেত্রে নিম্নের বিষয়গুলাে ও সমস্যাকে বিবেচনায় নিতে হবে-

ক. অর্থের সময় মূল্যের ধারণা।

খ. অর্থের ভবিষ্যৎ মূল্য ও চক্রবৃদ্ধিকরণ।

গ. অর্থের বর্তমান মূল্য ও বাট্টাকরণ।

সমস্যা: একটি ব্যবসায় প্রতিষ্ঠান ৬ বছর পর ১০,০০,০০০ টাকার মেশিন ক্রয় করবে কিন্তু বর্তমানে প্রতিষ্ঠানটির আছে ৫,০০,০০০ টাকা। প্রতিষ্ঠানটির আর্থিক ব্যবস্থাপক দুটি বিকল্প নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছেন।

বিকল্প-১: পদ্মা ব্যাংকে ১২% বার্ষিক চক্রবৃদ্ধি মুনাফায় বিনিয়ােগ।

বিকল্প-২: সুরমা ব্যাংকে ১১.৫০% ত্রৈমাসিক চক্রবৃদ্ধি মুনাফায় বিনিয়ােগ।

এস এস সি ২০২২ একাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

নিচের বাটনে ক্লিক করে সরাসরি এস এস সি ২০২২ একাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন। এখানে আমরা অধিদপ্তরের প্রকাশিত এ্যাসাইনমেন্ট মডিফাই করে সহজে ব্যবহারযোগ্য করে দেওয়া হল। এগুলো ডাউনলোড করে খুব সহজে শিক্ষার্থীদের নিকট বিলি করা যাবে।

অন্যকে সহজে অ্যাসাইনমেন্ট পেতে সহযোগিতা করতে আপনার ফেসবুক প্রোফাইলে এই পোস্টটি শেয়ার করে দিন এবং পরবর্তী আপডেট পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম ফেসবুক গ্রুপে যোগদিন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

সকল তথ্য পাওয়ার জন্য খেয়ালী ডট কম এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

একটি মন্তব্য যোগ করুন অথবা অভিযোগ পেশ করুন

Back to top button