Campus

জোড়পূর্বক টিসি দিলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা

প্রতিষ্ঠান শৃঙ্খলা ভঙ্গ কারি অথবা অকৃতকার্য কোনো শিক্ষার্থীকে ইচ্ছে করলেই কোন প্রতিষ্ঠান টিসি দিতে পারবে না বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা। ২০ জানুয়ারি ২০২২ তারিখে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জোড়পূর্বক টিসি দিলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের আদেশক্রমে কলেজ পরিদর্শক প্রফেসর আবু তালেব মোঃ মোয়াজ্জেম হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বোর্ডের আওতাধীন কলেজ সমূহের প্রতি এই নির্দেশনা জারি করা হয়।

শিক্ষার্থীদের ছাড়পত্র বা টিসি সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি বলা হয় কোন শিক্ষার্থীকে একটি টিসি বা ছাড়পত্র দেয়ার এখতিয়ার শুধুমাত্র বোর্ড কর্তৃপক্ষ রয়েছে কোন শিক্ষাপ্রতিষ্ঠান চাইলেই প্রতিষ্ঠান শৃঙ্খলা ভঙ্গকারি অথবা অকৃতকার্য পরীক্ষার্থীদের জোরপূর্বক টিসি দিতে পারবে না।

এ ধরনের কোনো ঘটনার প্রমাণ পাওয়া গেলে সরাসরি সেসকল প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়ার বিষয়ে হুঁশিয়ারি দেয়া হয়েছে।

কলেজ পরিদর্শক প্রফেসর আবু তালেব মােঃ মােয়াজ্জেম হােসেন স্বাক্ষরিত ছাড়পত্র (TC) সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়-

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ঢাকা -এর আওতাধীন কোন কোন শিক্ষাপ্রতিষ্ঠান অকৃতকার্য / শৃঙ্খলা ভঙ্গকারী শিক্ষার্থীদের নিজ প্রতিষ্ঠান থেকে জোড়পূর্বক ছাড়পত্র (TC) প্রদান করছে, যা তাদের এখতিয়ার বহির্ভুত। উল্লেখ, ছাড়পত্র (TC) দেয়ার এখতিয়ার শুধুমাত্র বাের্ডের।

কোন শিক্ষার্থী অকৃতকার্য হলে তাকে পূর্ববর্তী শ্রেণিতে রেখে যথাযথ শিক্ষাদানের মাধ্যমে মান উন্নয়নের ব্যবস্থা করতে হবে এবং শৃঙ্খলা ভঙ্গকারী শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ঢাকা -এর মাধ্যমে প্রযােজ্য ক্ষেত্রে ছাড়পত্রের (TC) অনুমতি নিতে হবে।

এ বিষয়ে কোন শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযােগ পাওয়া গেলে বিধি মােতাবেক ব্যবস্থা নেয়া হবে।

নিচের ছবিতে জোড়পূর্বক টিসি দিলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিজ্ঞপ্তিটি দেখুন

জোড়পূর্বক টিসি দিলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা
বিজ্ঞপ্তি

আপনার জন্য আরও কিছু বিজ্ঞপ্তিঃ

সকল তথ্য পাওয়ার জন্য খেয়ালী ডট কম এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

সংশ্লিষ্ট তথ্য

একটি মন্তব্য যোগ করুন অথবা অভিযোগ পেশ করুন

Back to top button