Laws and Regulations

ভােটগ্রহণ শুরুর পূর্বে করণীয়

নির্বাচনের দিন সকল ভােটগ্রহণ কর্মকর্তাকে সকাল ৬:০০ টার মধ্যে ভােটগ্রহণের জন্য প্রস্তুত হতে হবে। ভােটগ্রহণ অবশ্যই ঠিক সকাল ৮:০০ টার সময় শুরু করতে হবে। ভােটগ্রহণ শুরুর পূর্বে করণীয় নিয়ে আজকের পোস্ট।

ভােটগ্রহণের দিন ভােটকেন্দ্রের ৪০০ (চারশত) গজ ব্যাসার্ধের মধ্যে কোন প্রার্থী যেন ভােটের জন্য প্রচারণা বা ভােটারের কাছে ভােট প্রার্থনা বা কোন ভােটারকে নির্বাচনে ভােট না দেয়ার জন্য বা কোন বিশেষ প্রার্থীকে ভােট না দেয়ার জন্য প্ররােচিত করতে না পারেন সেই বিষয়টি প্রিজাইডিং অফিসারকে নিশ্চিত করতে হবে।

রিটার্নিং অফিসারের অনুমতি ব্যতীত এবং প্রার্থী বা তার নির্বাচনি এজেন্টের জন্য ভােটকেন্দ্রের ১০০ (একশত) গজ ব্যাসার্ধের বাইরে সংরক্ষিত স্থান ব্যতীত, ভােটারগণকে কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জন্য ভােট দিতে উৎসাহিত বা তাকে ভােট দিতে নিরুৎসাহিত করার লক্ষ্যে পরিকল্পিত কোন নােটিস, বিজ্ঞাপন,ব্যানার বা পতাকা প্রদর্শন করতে না পারেন তা নিশ্চিত করতে হবে।

ভােটকেন্দ্রের প্রবেশ পথে কেন্দ্র ও কক্ষসমূহের অবস্থান সম্বলিত পােস্টার লাগাতে হবে। ভােটগ্রহণের দিন নির্ধারিত সময়ের মধ্যে অর্থাৎ ভােটগ্রহণের অন্ততঃ একঘন্টা আগে সহকারী প্রিজাইডিং অফিসার তার অধীন পােলিং অফিসারসহ অবশ্যই প্রিজাইডিং অফিসারের নিকট হতে ভােটকেন্দ্রের প্রতিটি ভােট কক্ষের জন্য খালি ব্যালট বাক্স এবং নিচে উল্লিখিত উপকরণাদিসহ অন্যান্য উপকরণ সংগ্রহ করবেন।

ভােটার শনাক্তকরণ ও অমােচনীয় কালির দাগ দেয়ার জন্য উপকরণসমূহ

  • ভােটগ্রহণ কাজে ব্যবহারের লক্ষ্যে ভােটকক্ষের জন্য নির্ধারিত ছবিসহ ভােটার তালিকা (ভােটারের ক্রমিক নম্বর চিহ্নিত ও রেকর্ড করার জন্য)
  • বলপয়েন্ট কলম
  • অমােচনীয় কালির কলম

ব্যালট পেপার প্রদানের জন্য উপকরণসমূহ

  • ব্যালট পেপার (০৩ টি পদের জন্য ভিন্ন ভিন্ন তিন রং-এর);
  • সরকারি (অফিসিয়াল) সিল [প্রতিটি সরকারি (অফিসিয়াল) সিলের একটি গােপন নম্বর থাকবে তা সাদা কাগজে সহকারী
    প্রিজাইডিং অফিসারদের মধ্যে বিতরণ করতে হবে]
  • মার্কিং সিল;
  • মুড়ি থেকে ব্যালট বিচ্ছিন্ন করতে ধাতব পাত/প্লাস্টিকের স্কেল;

ব্যালট বাক্স তত্ত্বাবধায়নের জন্য উপকরণসমূহ

  • ব্যালট বাক্স;
  • সিল করার জন্য নম্বরযুক্ত ৫ টি প্লাস্টিক সিল;

লাইন নিয়ন্ত্রণের জন্য উপকরণসমূহ

  • ভােট কক্ষ নির্দেশক ফলক।

অন্যান্য উপকরণ

  • বুথে নিয়ােজিত সকল ভােটগ্রহণ কর্মকতার জন্য পরিচয়পত্র

সহকারী প্রিজাইডিং অফিসারগণ একটি সাদা কাগজে মােট প্রাপ্ত ব্যালট পেপারসমূহের সংখ্যা এবং ক্রমিক নম্বরের ক্রমবিন্যাস, সর্বপ্রথম সর্বশেষ ক্রমিক নম্বর এবং প্রিজাইডিং অফিসারের নিকট হতে গৃহীত অন্যান্য উপকরণের তালিকা লিখে রাখবেন।

উপস্থিত পােলিং এজেন্ট ও পর্যবেক্ষক উপরােল্লিখিত কার্যাবলী অবলােকন করতে পারবেন।

নির্বাচনি কার্যক্রম পর্যালােচনা

সহকারী প্রিজাইডিং অফিসার পােলিং অফিসার, এজেন্ট ও অন্যান্যদের ভােটকক্ষে তাঁদের দায়িত্ব সম্পর্কে স্মরণ করিয়ে দেবেন এবং ভোটগ্রহণের কার্যক্রম বিষয়ে কারাে কোনাে প্রশ্ন থাকলে স্পষ্টভাবে ব্যাখ্যা করবেন।

সহকারী প্রিজাইডিং অফিসার সকল কর্মকর্তাকে তাঁদের অনুসরণীয় আচরণের মূল বিষয়গুলাে গুরুত্ব সহকারে পুনরাবৃত্তি করবেন।

ব্যালট বাক্স প্রদর্শন প্রক্রিয়া

সহকারী প্রিজাইডিং অফিসার উপস্থিত পােলিং এজেন্টদের অন্তত আধঘন্টা পূর্বে খালি ব্যালট বাক্স দেখাবেন।

  • সহকারী প্রিজাইডিং অফিসার ব্যালট বাক্সের চারপাশে চারটি সিল দ্বারা শক্ত করে বন্ধ করবেন এবং সিলের ও ব্যালট বাক্সের
    ক্রমিক নম্বর সাদা কাগজে লিপিবদ্ধ করবেন;
  • সহকারী প্রিজাইডিং অফিসার সিলের ক্রমিক নম্বরগুলাে উচ্চ স্বরে পড়বেন যাতে পােলিং এজেন্টগণ নম্বরগুলাে লিপিবদ্ধ করতে পারে;

স্বচ্ছ ব্যালট বাক্স পরিচিতি ও সিলকরণ প্রক্রিয়া

পরিচিতি

স্বচ্ছ (Translucent) ব্যালট বাক্স, নির্বাচন প্রক্রিয়াকে আরও স্বচ্ছ ও গ্রহণযােগ্য করে তােলার জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি উপকরণ।

মূলতঃ এটি একটি প্লাস্টিকের তৈরী ঢাকনাসহ চতুস্কোন বাক্স। একটি স্বচ্ছ ব্যালট বাক্সে ১২০০ হতে ১৫০০ ব্যালট পেপার ধারণ ক্ষমতা থাকে।

পাত্র

স্বচ্ছ ব্যালট বাক্সের নিচের অংশ ৪৫ লিটার ধারণক্ষমতার একটি প্লাস্টিকের পাত্র, যার নিচের অংশে নির্বাচন কমিশন বাংলাদেশের মনােগ্রাম আছে।

ঠিক তার উপরে প্রতিটি বাক্সের জন্য পৃথক একটি করে BEC/ ECB লেখা ৬ (ছয়) অঙ্ক বিশিষ্ট একটি নির্দিষ্ট নম্বর রয়েছে। পাত্রের নিচের অংশের দৈর্ঘ্য ও প্রস্থ, উপরের অংশের দৈর্ঘ্য ও প্রস্থের চেয়ে অপেক্ষাকৃত কম।

তাই পাত্রগুলােকে একটার মধ্যে অন্য একটা বসিয়ে সাজানাে যায়। বাক্সগুলােকে সংরক্ষণ করতে তুলনামূলক কম জায়গার প্রয়ােজন হয়।

ঢাকনা

স্বচ্ছ ব্যালট বাক্সের ঢাকনার অংশটি স্বচ্ছ নয়। ঢাকনাটি পাত্রের উপরে সরাসরি বসানাে যায়। ঢাকনার চারপাশে চারটি সিল দিয়ে ঢাকনাটি বাক্সের সাথে যুক্ত করার জন্য ৪ টি ছিদ্র রয়েছে।

এছাড়াও ঢাকনার মাঝখানে ব্যালট প্রবেশ করানাের জন্য সরু পথও রয়েছে। ব্যালট প্রবেশ পথের উপরেও রয়েছে একটি ঘূর্ণীয়মান ছােট ঢাকনা। এ ঢাকনার সঙ্গেও একটি সিল ছিদ্র রয়েছে।

ঢাকনার গায়ে রয়েছে একটা আংটা । আংটার মধ্যে ছােট ঢাকনার ছিদ্র প্রবেশ করিয়ে আংটায় সিল/লক লাগানাে যায়।

সিল/লক

সিলগুলাে একপাশে মােটা ও অন্যপাশে খাজসহ বেল্টের মত চিকন ও সরু। প্রতিটি সিলের একটি নির্দিষ্ট নম্বর রয়েছে। একটি সিলের নম্বরের সাথে অন্য সিলের নম্বরের মিল নেই। সিলের ছিদ্রটি তালা হিসেবে কাজ করে।

সরু অন্যপ্রান্ত এই তালা ছিদ্রের মধ্যে ঢুকানাে হলে বেল্টের গায়ের খাঁজগুলাে তালা ছিদ্রের মধ্যে আটকে লক (Lock) হয়ে যায়। সিলের গােড়ার মােটা অংশের সঙ্গে বেল্টের মত হালকা সরু অংশ আটকানাে থাকে।

একটু চাপ দিয়ে টান দিলে সিলের অংশ মােটা অংশ হতে আলাদা হয়ে যাবে। সরু অংশ সম্পূর্ণ আলাদা হয়ে গেলে হালকা ভাবে টান দিলেই সিল বাক্স হতে খুলে আসবে।

ব্যালট বাক্স ব্যবহার প্রক্রিয়া

প্রতিটি ব্যালট বাক্সের গায়ে একটি ৬ (ছয়) অঙ্কের একটি নম্বর রয়েছে। বাক্সগুলাের নিরাপত্তা এবং নির্বাচন প্রক্রিয়ার স্বচ্ছতা নিশ্চিতকল্পে প্রিজাইডিং অফিসারকে বাক্সগুলাে বুঝিয়ে দেয়ার সময় বাক্সগুলাের নম্বর রিটার্নিং অফিসার রেজিস্টারে লিখে রাখবেন।

বাক্সগুলাে ফেরৎ নেবার সময় নম্বরগুলাে মিলিয়ে দেখে নিবেন। প্রিজাইডিং অফিসার ব্যালট বাক্সের নম্বর এবং প্রতিটি সিলের নম্বর ব্যালট বাক্সের হিসাব ফরমে (ফরম-ঝ) লিখে রেখে সহকারী প্রিজাইডিং অফিসারকে বুঝিয়ে দিবেন।

ভােটকক্ষে ভােট গ্রহণ শুরুর অন্ততঃ আধঘন্টা আগে প্রত্যেক ভােটকক্ষে সহকারী প্রিজাইডিং অফিসার ৪ টি সিল দিয়ে ব্যালট বাক্সের পাত্রটিকে ঢাকনার সাথে আটকানাের ব্যবস্থা করবেন।

তিনি নিজে ব্যালট বাক্সের নম্বর এবং সিলের নম্বরগুলাে লিখে রাখবেন এবং উপস্থিত নির্বাচনি/ পােলিং এজেন্ট এবং পর্যবেক্ষকদের নম্বরগুলাে প্রদর্শন ও সরবরাহ করবেন।

ভােটগ্রহণ শেষ হওয়া মাত্র একই প্রক্রিয়ায় ৫ম সিল টি দিয়ে উপরের ছােট ঢাকনাটিও আটকাতে হবে। ৫ম সিলের নম্বরও সহকারী প্রিজাইডিং অফিস নির্বাচনি/ পােলিং এজেন্ট এবং পর্যবেক্ষকদের জানাবেন।

ব্যালট বাক্স সিলকরণের সচিত্র বর্ণনা

চিত্র:

১. সিলের নম্বরসহ দিক বাহিরে রেখে নিচ দিক থেকে সিলগুলাে লাগাতে হবে;

২. সিলের দাঁত দুটি বাক্সের গায়ে এটে সিলগুলাে লাগাতে হবে।

সিলের সরু অংশ লকের ভিতর ঢুকানাে; সিলের সরু অংশ ধরে টান দিন, সিলগুলাে লেগে যাবে

সর্বপ্রথম ভােটার ভােট প্রদানের পূর্বে

সহকারী প্রিজাইডিং অফিসার ভােটগ্রহণ শুরুর অন্তত ৫-১০ মিনিট পূর্বে প্রয়ােজনীয় সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে কিনা খতিয়ে দেখবেন।

ভােটগ্রহণ শুরুর পূর্ব মুহূর্তে সহকারী প্রিজাইডিং অফিসার পােলিং অফিসারদের সাথে নিয়ে নিম্নলিখিত পদক্ষেপ গ্রহণ করবেন:

  • ভােটগ্রহণের স্থানটি পরিস্কার করবেন এবং সকল প্রকার অপ্রয়ােজনীয় দ্রব্য সামগ্রী অপসারণ করবেন;
  • নির্বাচনি প্রচারণামূলক কোনাে উপকরণ থাকলে তা অপসারণ করবেন;
  • দিকনির্দেশনামূলক চিহ্ন, প্লাকার্ড ইত্যাদি যথাস্থানে স্থাপন করবেন;
  • প্রয়ােজনীয় উপকরণ সহকারে যথাযথভাবে ভােটদান কক্ষ (গােপন কক্ষ) প্রস্তুতকরণ নিশ্চিত করবেন।

সকাল ৮:০০ টার সময় সহকারী প্রিজাইডিং অফিসার এজেন্ট ও পর্যবেক্ষকদের সামনে (যদি তারা উপস্থিত থাকেন) ঘােষণা করবেন যে, তার ভােটকক্ষে ভােটগ্রহণ শুরু হলাে।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

সকল তথ্য পাওয়ার জন্য খেয়ালী ডট কম এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

সংশ্লিষ্ট তথ্য

একটি মন্তব্য যোগ করুন অথবা অভিযোগ পেশ করুন

Back to top button