Campus

মিনিয়েচার চিত্র কলা কাকে বলে

বিষয়বস্তুতে উল্লেখিত মিনিয়েচার চিত্র কলা পারস্য মোঘল শিল্পীদের উদ্ভাবিত ক্ষুদ্র পরিসরে অঙ্কিত এক ধরনের চারুকলা যাতে পরিপ্রেক্ষিতে এর সঠিক ব্যবহার নেই। অর্থাৎ ক্ষুদ্র পরিসরে চিত্রকলাকে মিনিয়েচার চিত্র কলা বলা হয়। আজ আমরা এই চিত্রকলা সম্পর্কে জানার চেষ্টা করব এবং এ সম্পর্কিত কিছু চিত্র কলা দেখে নিব। 

মিনিয়েচার চিত্র কলা

মিনিয়েচার পেইন্টিং (ইংরেজি: Miniature painting) শব্দের আক্ষরিক অর্থ ক্ষুদ্র চিত্র বা অনুচিত্র। মিনিয়েচার শব্দটি এসেছে ল্যাটিন শব্দ miniāre (to colour red) থেকে যার অর্থ লাল মেঠো সিঁদুর।

মধ্য যুগে ইউরোপের লাল মেঠো সিঁদুর দিয়ে পুস্তক বা পুঁথি চিত্র প্রচলন ছিল এভাবে হাতে লেখা পুস্তক বা পুথির অভ্যান্তরে স্বপাল পরিসরে যে ক্ষুদ্র আকৃতির চিত্র বা অনুকৃতি করা হত সেটি মিনিয়েচার পেইন্টিং নামে পরিচিত। ভারত বর্ষে মুঘল আমলের অনেক বিখ্যাত মিনিয়েচার চিত্র অঙ্কিত হয়েছে।

অর্থাৎ মিনিয়েচার চিত্র কলা হল এমন এক ধরনের চিত্রকর্ম যাতে কোনো ধরনের বিষয়ে সম্যক বিবরণ দেয়া থাকে না ছোট ছোট চিত্র আঁকা থাকে। 

মিনিয়েচার চিত্র কলা

বন্ধুরা এই ছিল আপনাদের জন্য প্রশ্নের উত্তর। আশা করছি এর মাধ্যমে আপনি সম্পর্কে জানতে পেরেছেন এবং যে কোন প্রশ্নের উত্তর করতে পারবেন। 

খেয়ালী ডট কম এ প্রকাশিত বিভিন্ন তথ্য সবার আগে পেতে ফেসবুক পেইজ টি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং ফেসবুক গ্রুপে যোগ দিন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

সংশ্লিষ্ট তথ্য

একটি মন্তব্য যোগ করুন অথবা অভিযোগ পেশ করুন

Back to top button