Class 7 Assignment

সপ্তম শ্রেণি ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২

বিষয় ভিত্তিক অ্যাসাইনমেন্ট সমাধান কৌশলসহ

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদপ্তর, ঢাকা অন্যান্য শ্রেণির মত ৭ম শ্রেণির শিক্ষার্থীদের জন্যেও গণিত এবং বাংলা বিষয় থেকে সপ্তম শ্রেণি ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ প্রকাশ করেছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় মূল্যায়নের জন্য ২০২১ সালের মত ২০২২ সালেরও ৭ম শ্রেণির প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেওয়া হয়। এই এ্যাসাইনমেন্ট শুরু হবে নির্ধারিত সময়ে। তোমাদের জন্য সপ্তম শ্রেণি ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ বিস্তারিত দেওয়া হল।

৭ম শ্রেণির ২০২২ সালের ১ম সপ্তাহে নির্ধারিত বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট, বিষয়, শিখনফল, অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাসহ ও সমাধানের যাবতীয় বিষয় আলোচিত হবে আমাদের আজকের আর্টিকেল-এ;

সপ্তম শ্রেণি ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা

৭ম শ্রেণির বাংলা পাঠ্যবই থেকে ‘কুলি-মজুর’ কবিতা পড়ে শিক্ষার্থীরা ১ম সপ্তাহে সপ্তম শ্রেণির বাংলা ১ম এ্যাসাইনমেন্ট লিখতে হবে। সপ্তম শ্রেণি ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা সমাধান করতে গিয়ে শিক্ষার্থীরা ৪টি নির্দেশক অনুসরণ করে প্রশ্নের উত্তর দিতে হবে। এটি লিখতে গিয়ে শিক্ষার্থীরা আর্থ-সামাজিক পেশা গােষ্ঠীর অবদান বর্ণনা করতে পারবে।

প্রথমত শ্রমজীবীর পরিচয় লিখতে হবে, দ্বিতীয়ত বিভিন্ন পেশার মানুষের তালিকা তৈরি করবে, তৃতীয়ত একজন শ্রমজীবী মানুষের জীবনযাপনের বিবরণ, চতুর্থত সমাজ ও সভ্যতা নির্মাণে শ্রমজীবী মানুষের অবদান লিখতে হবে।

বিষয়নম্বরঅ্যাসাইনমেন্ট শিরোনামমোট মার্ক
বাংলা (সপ্তবর্ণা)০১সমাজ ও সভ্যতা গঠনে শ্রমজীবী মানুষের অবদান১০

নিচের ছবিতে সপ্তম শ্রেণি ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা বিস্তারিত দেওয়া হলো-

সপ্তম শ্রেণি ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা
৭ম শ্রেণি বাংলা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২

অ্যাসাইনমেন্ট শিরােনামঃ সমাজ ও সভ্যতা গঠনে শ্রমজীবী মানুষের অবদান;

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনাঃ ক. পাঠ্যবই থেকে ‘কুলি-মজুর’ কবিতা পড়তে হবে। খ. একজন শ্রমজীবী মানুষের সাক্ষাৎকার নেওয়ার মাধ্যমে তথ্য সংগ্রহ করতে হবে।

কাজের ধাপঃ

ক. শ্রমজীবী মানুষের পরিচয় দিতে হবে;

খ. বিভিন্ন পেশার মানুষের তালিকা তৈরি করতে হবে;

গ. সাক্ষাৎকারের ভিত্তিতে একজন শ্রমজীবী মানুষের জীবনযাপনের বিররণ লিখতে হবে;

ঘ. সমাজ ও সভ্যতা নির্মাণে শ্রমজীবী মানুষের অবদান নিয়ে লিখতে হবে;

সপ্তম শ্রেণি ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ গণিত

বাংলার সাথে তোমাদের গণিত পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ঃ (মূলদ ও অমূলদ সংখ্যা) থেকে ১নং নির্ধারিত কাজ দেওয়া হয়েছে। এটি সম্পন্ন করতে গিয়ে তোমরা ১. মূলদ ও অমূলদ সংখ্যা শনাক্ত করতে পারবে, ২. উৎপাদক ও ভাগ প্রক্রিয়ার মাধ্যমে বর্গমূল নির্ণয় করতে পারবে, ৩. সংখ্যার বর্গমূল নির্ণয় পদ্ধতিগুলাে প্রয়ােগ করে বাস্তব জীবনে সমস্যার সমাধান করতে পারবে।

বিষয়নম্বরঅ্যাসাইনমেন্ট শিরোনামমোট মার্ক
গণিত০১মূলদ ও অমূলদ সংখ্যার ধারণা এবং বিভিন্ন ধরণের সংখ্যার বর্গমূল নির্ণয়১৩

নিচের ছবিতে ৭ম শ্রেণি গণিত ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ বিস্তারিত দেখুন-

অ্যাসাইনমেন্ট শিরােনামঃ প্রথম অধ্যায়ঃ (মূলদ ও অমূলদ সংখ্যা) : মূলদ ও অমূলদ সংখ্যার ধারণা এবং বিভিন্ন ধরণের সংখ্যার বর্গমূল নির্ণয়

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনা (ধাপ/পরিধি/সংকেত):

আমিনা বেগম উচ্চ বিদ্যালয়ের ১০৮০ জন শিক্ষার্থীদের প্রাত্যহিক সমাবেশে সাজাতে গিয়ে শিক্ষক দেখলেন তাদেরকে বর্গাকারে সাজানাে যায় না।

খ. কমপক্ষে কতজন শিক্ষার্থী যােগ দিলে শিক্ষার্থীর দলকে বর্গাকারে সাজানাে যাবে?

গ. শিক্ষার্থী সংখ্যাকে কোন ক্ষুদ্রতম পূর্ণ সংখ্যা দ্বারা ভাগ করলে ভাগফল পূর্ণবর্গ সংখ্যা হবে?

ঘ. শিক্ষার্থী সংখ্যাকে দুই দশমিক স্থান পর্যন্ত বর্গমূল নির্ণয় কর।

একপাতায় সপ্তম শ্রেণি ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট পিডিএফ

শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠান সমূহের সুবিদার্থে খেয়ালী ডট কম পাঠকদের জন্য ৭ম শ্রেণি ১ম সপ্তাহ এ্যাসাইনমেন্ট সমূহ পিডিএফ আকারে দেওয়া হল। নিচের বাটনে ক্লিক করলেই এগুলো ডাউনলোড করা যাবে।

অন্যকে সহজে অ্যাসাইনমেন্ট পেতে সহযোগিতা করতে আপনার ফেসবুক প্রোফাইলে এই পোস্টটি শেয়ার করে দিন এবং পরবর্তী আপডেট পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম ফেসবুক গ্রুপে যোগদিন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

সকল তথ্য পাওয়ার জন্য খেয়ালী ডট কম এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

একটি মন্তব্য যোগ করুন অথবা অভিযোগ পেশ করুন

Back to top button