Politics

এক বছর মেয়াদী চারু ও কারুকলা ডিপ্লোমা পরীক্ষার ‘ক’ বিভাগের সংক্ষিপ্ত প্রশ্ন

এক বছর মেয়াদী অ্যাডভান্স সার্টিফিকেট ইন ফাইন আর্টস  বা চারু ও কারুকলা ডিপ্লোমা শিক্ষার্থী বন্ধুরা আপনাদের জন্য আজ চারু ও কারুকলা ডিপ্লোমা পরীক্ষার বিভিন্ন গুরুত্বপূর্ণ  প্রশ্ন ও উত্তর এর সমাহার নিয়ে হাজির হলাম। এখান থেকে আপনারা চারু ও কারুকলা এক বছর মেয়াদী ডিপ্লোমা  প্রথম সেমিস্টার, দ্বিতীয় সেমিস্টার,  নির্বাচনী পরীক্ষা ও চূড়ান্ত বোর্ড পরীক্ষায় প্রশ্নসমূহের উত্তর পেয়ে যাবেন।

এগুলো বেশিরভাগ বোর্ড পরীক্ষায় আসে বিধায় আপনারা শুধুমাত্র এই প্রশ্নগুলো অনুশীলনের মাধ্যমে ১ বছর মেয়াদী চারু ও কারুকলা ডিপ্লোমা পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারবেন। 

এখানে ক বিভাগ থেকে বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া আছে যা চারু ও কারুকলা ডিপ্লোমা পরীক্ষার প্রশ্নপত্রের আসার সম্ভাবনা রয়েছে। 

সূচীপত্র

চারু ও কারুকলা এক বছর মেয়াদী ডিপ্লোমা পরীক্ষার সংক্ষিপ্ত প্রশ্ন 

নিচে ধারাবাহিকভাবে আপনাদের জন্য বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ১ বছর মেয়াদী চারু ও কারুকলা বা এডভান্স সার্টিফিকেট ইন ফাইন আর্টস বিষয়ে শিক্ষার্থীদের চারু ও কারুকলা প্রথম ও দ্বিতীয় পত্র বিষয়ে কিছু সংক্ষিপ্ত প্রশ্ন এবং উত্তর দেয়া হলো। 

প্রশ্ন-০১: সংস্কৃতি কি?

উত্তরঃ মানুষের জীবন ধারায় মূলত সংস্কৃতি। সংস্কৃতির মানুষের চাল-চলন, আচার-আচরণ, ব্যবহার,  পোষাক পরিচ্ছেদ, ভাষা, শিক্ষা, সভ্যতা প্রভৃতির সম্মতিকে বোঝায়। এইজন্য সংস্কৃতিকে সভ্যতার সূতিকাগার বলা হয়। 

প্রশ্ন-০২: আলতামিরা কোথায়  ও কি?

উত্তর: আলতামিরা হলো স্পেনে অবস্থিত একটি প্রাচীন গুহা। এটি সম্ভবত 13 থেকে 14 শত বছর বা তার আগের প্রাচীন গুহা হিসেবে ধারণা করা হয়। তৎকালীন  স্পেনের রাজার 5 বছরের একটি মেয়ে আলতামিরা গুহা টি আবিষ্কার করেন।  সেখানে স্পেনের বিভিন্ন প্রাণী ও মানুষের শিক্ষা করা দৃশ্য পাথরে খোদাই করে রাখা হয়েছে।

প্রশ্ন-০৩: মহাস্থানগড় কোথায় অবস্থিত?

উত্তর: প্রাচীন বাংলার ঐতিহ্যের নিদর্শন মহাস্থানগড় বগুড়া জেলার করতোয়া নদীর তীরে অবস্থিত।  প্রাচীন বাংলার রাজধানী ছিল। ইতিহাস থেকে জানা যায় পরশুরাম নামে একজন হিন্দু রাজা মহাস্থানগড় এলাকা শাসন করতো।  বগুড়া শহর থেকে আট কিলোমিটার উত্তরে অবস্থিত পুন্ড্রবর্ধন। এখানে প্রাচীনকালের বিভিন্ন নিদর্শন পাওয়া যায়। যা বর্তমান  জাদুঘরে সংরক্ষিত আছে।

প্রশ্ন-০৪: ফাস্ট প্লান্টেশন চিত্রকর্মটি কোন শিল্পীর আঁকা?

উত্তরঃ চিত্রশিল্পী এসএম সুলতান ফাস্ট প্লান্টেশন চিত্রকর্মটি এঁকেছেন।  এস এম সুলতানের চিত্রকর্ম টি প্রথম বৃক্ষরোপনের চিত্র হিসেবে ফাস্ট প্লান্টেশন নামকরণ করা হয়েছে। বিখ্যাত এই ছবিটি শিল্পীর শ্রেষ্ঠ শিল্পকর্ম। 

প্রশ্ন-০৫: যামিনী রায় কোন দেশের কি শিল্পী?

উত্তরঃ কবি ও চিত্রশিল্পী যামিনী রায় ১৮৮৭ সালে ভারতের পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার বেলিয়াতোড় নামক গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে কবি ও চিত্রশিল্পী। ছোটবেলা থেকেই শিল্পী যামিনী রায়ের ছবি আঁকার প্রতি গভীর  আগ্রহ ছিল।  তিনি প্রচুর ছবি এঁকেছেন। লন্ডন, প্যারিস ও আমেরিকা তার চিত্র প্রদর্শন হয়েছিল। তিনি ১৯৭২ সালে ৮৫ বছর বয়সে মারা যান।

প্রশ্ন-০৬: সৃষ্টিশীল শিল্পকর্ম বলতে কী বোঝায়?

উত্তরঃ চিত্রকলাকে সাধারণত সৃষ্টিশীল শিল্পকর্ম বলা হয়। মানুষ মনের মাধুরী মিশিয়ে সৃজনশীলতাকে কাজে লাগিয়ে চিত্রকলা তৈরি করেন বলেই এটি সৃষ্টিশীল শিল্পকর্ম হিসেবে পরিচিত। 

প্রশ্ন-০৭: শিল্প মাধ্যম বলতে কী বোঝায়?

উত্তরঃ যা বা যেটি দ্বারা শিল্প তৈরি হয় তাকেই শিল্পমাধ্যম বলা হয়। যেমন: ছবি আঁকতে গেলে কলম,  পেন্সিল, কাগজ, রং, ইত্যাদি লাগে। তাই এগুলো এক ধরনের শিল্প মাধ্যম। অন্যভাবে বলা যায় একটি শিল্প তৈরি করতে যে ধরনের উপাদান প্রয়োজন হয় সেগুলো কি এই শিল্প মাধ্যম বলা হয়। 

প্রশ্ন-০৮: টেরাকোটা কি?

উত্তরঃ টেরাকোটা হলো পোড়ামাটির ফলক। মাটি পুড়িয়ে যে ফলকচিত্র তৈরি করা হয় তাই টেরাকোটা।  এগুলো সাধারণত মন্দির বা মসজিদের দেয়ালের গায়ে স্থাপন করা হয়। টেরাকোটা তৈরি করতে মাটির পাটাতন এর সমান জমিনের উপর রিলিক ওয়ার্ক করা হয়। 

প্রশ্ন-০৯: শিল্প সৃষ্টির উপাদান গুলো কি কি?

উত্তরঃ একজন শিল্পী তার কর্মসম্পাদন করতে বা শিল্প তৈরি করতে যে সকল মাধ্যমের ব্যবহার করেন সেগুলোকেই শিল্প সৃষ্টির উপাদান বলা হয়ে থাকে। যেমন একজন চিত্রশিল্পী একটি ছবি আনতে গেলে  কলম,  পেন্সিল,  রাবার,  তুলি,  কাগজ,  রং,  কালার প্যালেট,  ক্যানভাস,  ক্লিপবোর্ড, ও ইমেজ ব্যবহার করেন। এগুলোই শিল্প সৃষ্টির উপাদান। 

প্রশ্ন-১০: ক্যানভাস চিত্র বলতে কী বোঝায়?

উত্তরঃ এক ধরনের মোটা কাপড়ের ওপর যে চিত্র আঁকা হয় তাকেই ক্যানভাস চিত্র বলে। 

প্রশ্ন-১১: মডেলিং ভাস্কর্য কাকে বলে? 

উত্তরঃ বড় কোন ভাস্কর্য তৈরির পূর্বে ছোট করে যে অনুকৃতি ভাস্কর্য তৈরি করা হয় তাকেই মডেলিং ভাস্কর্য বলা হয়। মডেলিং ভাস্কর্য হলেও কোন ভাস্কর্য তৈরি নমুনা। 

প্রশ্ন-১২: মৌলিক রং গুলো কি কি? 

উত্তরঃ মৌলিক রং তিনটি।  যেমন- ১. লাল, ২. নীল, ৩. হলুদ

প্রশ্ন-১৩: সৃষ্টিশীলতা কি?

উত্তরঃ সৃষ্টিশীলতা হলো, কোন ক্ষেত্রেই নতুন কিছু চিন্তা করার ক্ষমতা বা নতুন আইডিয়া বের করে আনতে পারার ক্ষমতা। নিজের জ্ঞান ও বুদ্ধিকে কাজে লাগিয়ে যেকোনো সমস্যার সমাধান বের করা। কোন কিছু নিয়ে নতুন নতুন চিন্তা করা এবং কোন কিছু সমাধান খুঁজে বের করাই হচ্ছে সৃষ্টিশীলতা।

প্রশ্ন-১৪: ময়নামতি কোথায় অবস্থিত? 

উত্তরঃ ময়নামতি বাংলাদেশের কুমিল্লায় অবস্থিত একটি ঐতিহাসিক স্থান। এযাবৎ আবিষ্কৃত লালমাই অঞ্চলের প্রাচীনতম সভ্যতার নিদর্শন হল ময়নামতি প্রত্নস্থল। কুমিল্লার ময়নামতিতে খননকৃত সব প্রত্নতাত্ত্বিক নিদর্শনের মধ্যে শালবন বিহার অন্যতম প্রধান। কোটবাড়িতে বার্ডের কাছে লালমাই পাহাড়ের মাঝামাঝি এলাকায় এ বিহারটির অবস্থান।

প্রশ্ন-১৫: লোকশিল্প বলতে কী বোঝায়?

উত্তরঃ লোকশিল্প লোক সংস্কৃতির প্রেক্ষাপটে তৈরি সমস্ত ধরনের চাক্ষুষ শিল্পকে অন্তর্ভুক্ত করে। গোষ্ঠীবদ্ধ মানুষ যারা উন্নত সমাজের কাঠামোর মধ্যে বিরাজমান করে কিন্তু ভৌগোলিক অথবা সাংস্কৃতিক কারণে শিল্পের উন্নত ধারা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে, তাদের নির্মিত এ শিল্পকে লোকশিল্প রূপে বিবেচনা করা হয়।

প্রশ্ন-১৬: অবনীন্দ্রনাথ কোন দেশের শিল্পী? 

উত্তরঃ অবনীন্দ্রনাথ ঠাকুর একজন খ্যাতিমান ভারতীয় বাঙালি চিত্রশিল্পী, নন্দনতাত্ত্বিক এবং লেখক। তিনি ৭ আগস্ট, ১৮৭১ সালে জন্মগ্রহণ করেন। তিনি প্রিন্স দ্বারকানাথ ঠাকুরের প্রপৌত্র এবং মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের তৃতীয় ভ্রাতা গিরীন্দ্রনাথ ঠাকুরের পৌত্র ও গুণেন্দ্রনাথ ঠাকুরের কনিষ্ঠ পুত্র । দাদা গগনেন্দ্রনাথ ঠাকুর। বিশ্বকবি রবীন্দ্রনাথের ভ্রাতুষ্পুত্র হলেন অবনীন্দ্রনাথ।

প্রশ্ন-১৭: কাইয়ুম চৌধুরী কে ছিলেন?

উত্তরঃ কাইয়ুম চৌধুরী বাংলাদেশের একজন চিত্রশিল্পী ছিলেন। ১৯৮৬ খ্রিষ্টাব্দে তাকে একুশে পদক প্রদান করা হয়। 

১৯৩২ সালের ৯ মার্চ ফেনী জেলায় ক্ষয়িষ্ণু জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। পরিবারের এক সদস্য আমীনুল ইসলাম চৌধুরী লিখেছিলেন নোয়াখালীর ইতিহাস। পিতা আবদুল কুদ্দুস চৌধুরী ছিলেন সমবায় বিভাগের পরিদর্শক।

খেয়ালী ডট কম এ প্রকাশিত বিভিন্ন তথ্য সবার আগে পেতে ফেসবুক পেইজ টি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং ফেসবুক গ্রুপে যোগ দিন।

সংশ্লিষ্ট তথ্য

একটি মন্তব্য যোগ করুন অথবা অভিযোগ পেশ করুন

Back to top button