Campus

চারুকারু শিক্ষার মাঝে কারিগরি চর্চা নিহিত – বিষয়টি ব্যাখ্যা করো

ডিপ্লোমা ইন ফাইন আর্টস বা চারু ও কারুকলা ডিপ্লোমার বন্ধুরা আপনাদের জন্য কাজ চারুকারু শিক্ষার মাঝে কারিগরি চর্চা নিহিত এই প্রশ্নটির উত্তর নিয়ে হাজির হলাম। এই প্রশ্নটিই ১ বছর মেয়াদী চারু ও কারুকলা ডিপ্লোমা বিভিন্ন পরীক্ষায় দেয়া হয়। আজকের আলোচনা থেকে আপনারা চারুকলার শিক্ষার মাঝে এ কারিগরি চর্চা নিহিত বিষয়টি সম্পর্কে সম্যক ধারণা পাবেন এবং নিজের মতো করে উত্তর প্রদান করতে পারবেন।

চারুকারু শিক্ষার মাঝে কারিগরি চর্চা নিহিত

আজকের এই আলোচনা থেকে আমরা চারুকলা শিক্ষা এবং কারিগরি চর্চা এর মধ্যে সমন্বয় করে চারুকলার শিক্ষার্থীরা কারিগরি চর্চার নিহিত বিষয়টি উত্থাপন করতে পারব এবং ভালোমতো ব্যাখ্যা করতে পারব।

আশা করছি এটি ভালোভাবে অধ্যায়ন করার মাধ্যমে আপনি উপরোক্ত বিষয়ের প্রশ্নের সঠিক উত্তর প্রদান করতে পারবেন এবং নিজেই বুঝতে পারবেন।

প্রশ্নঃ চারুকারু শিক্ষার মাঝে কারিগরি চর্চা নিহিত – ব্যাখ্যা কর।

ভূমিকাঃ চারুকলা ও কারিগরি শিক্ষার মধ্যে একটি অনেক গুরুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। চারুকলা চর্চার মাধ্যমে কারিগরি শিক্ষার চর্চা নিহিত রয়েছে।

চারুকলাঃ চারুকারু হচ্ছে এটি জীবনমুখী শিক্ষা যেখানে তাত্ত্বিক বিষয়ের পাশাপাশি হাতে-কলমে শিক্ষা দেয়া হয়। কারুকলা অত্যন্ত প্রয়োজনীয় একটি ব্যবহারিক শিল্প।

চারুকলা যেমন সৌন্দর্য রসে সিক্ত হয় কারুকলা তেমনি চারুকলার সংস্পর্শে আরো আকর্ষণীয় হয়ে মানুষের নিত্য ব্যবহারিক প্রয়োজন মিটায়। তাই বলা যায়, যে শিল্প প্রধানত দৈহিক, মানবিক ও ব্যবহারিক চাহিদা মিটানোর সাথে আনন্দদান করে তাকে কারুকলা বলে।

চারুকারু শিক্ষার মধ্যে কারিগরি চর্চা নিহিত:

যেহেতু কারিগরি শিক্ষায় শিক্ষিত একজন ব্যক্তি নিজের মেধা মনন ও সৃজনশীলতাকে কাজে লাগিয়ে বিভিন্ন সৃষ্টিশীল জিনিস তৈরির মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে পারে এবং সেইসাথে চাকরিও ব্যবসা পরিচালনা করতে পারে তাই চারুকারু শিক্ষা কারিগরি চর্চার একটি অন্যতম অংশ। 

বাস্তব জীবনে চারুকারু বিভিন্ন ব্যবহার রয়েছে সেই সাথে রয়েছে নানাবিধ কর্মক্ষেত্র। চারুকারু শিক্ষা গ্রহণের মাধ্যমে একজন মানুষ খুব সহজেই বিভিন্ন কর্মক্ষেত্র বেছে নিতে পারে।

শুধুমাত্র চাকরির পেছনে ধরনা দিয়ে একজন ব্যক্তি নিজের মেধা মনন ও সৃজনশীলতাকে কাজে লাগিয়ে ব্যবসা প্রতিষ্ঠা এবং সমাজে খ্যাতি অর্জন করা সম্ভব। তাই বলা যায়, চারুকারু শিক্ষার মধ্যে কারিগরি চর্চা নিহিত রয়েছে।

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা এই ছিল আমাদের আজকের আলোচনার আশা করছি এর মাধ্যমে আপনি কারিগরি শিক্ষার চর্চা চারুকারু শিক্ষার মধ্যে নিহিত রয়েছে বিষয়টি নিয়ে নিজের মতো করে লিখতে পারবেন এবং পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করবেন। 

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

খেয়ালী ডট কম এ প্রকাশিত বিভিন্ন তথ্য সবার আগে পেতে ফেসবুক পেইজ টি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং ফেসবুক গ্রুপে যোগ দিন।

সংশ্লিষ্ট তথ্য

একটি মন্তব্য যোগ করুন অথবা অভিযোগ পেশ করুন

Back to top button